দেহলিজ

দেহলিজ - একটি বাংলা ইপত্রিকা, দিল্লির বাংলা সাহিত্য কমিউনিটি দ্বারা পরিচালিত ওয়েব ম্যাগাজিন । https://dehlij9.blogspot.com এই লিংক ভিতরে প্রবেশ করার জন্য ।

দেহলিজ -৯ প্রকাশিত হলো । দেওয়া হলো নতুন লিঙ্ক। প্রতিবারের মতোই এর প্রথম পাতা আপডেট করা হলো । দেহলিজের প্রথম পাতায় , সমস্ত সংখ্যার লিঙ্ক দেওয়া থাকে । যাতে, বাকি সংখ্যাগুলো খুঁজে পাওয়া যায় ।

আপনারা যারা অবগত, আবার জানাই, ইচ্ছে করে দেহলিজের ডোমেন নিয়েও আমরা ডোমেন বেসড URL প্রকাশ করি না , কারণ ডোমেন হারিয়ে গেলে আপনার লেখা লিংকগুলো হারিয়ে যায় । গুগল-ব্লগারের লিংক হারিয়ে যায় না ।

প্রথম পাতার দুটো লিংকই দেওয়া হলো ।

https://dehlij.blogspot.com



দেহলিজ-৯ সংখ্যার হাইলাইট হলো, এটা একটা বিশেষ সংখ্যা । থিম বেসড । দিল্লির চিত্রকলা গোষ্ঠীর অনুপ্রেরণায় এই "ধর্মের সন্ত্রাস" নামক সংখ্যাটি করা হলো । এই উপমহাদেশের ধর্ম চরিত্র ও তাঁর নেগেটিভ সাইড এফেক্ট পরিলক্ষিত হচ্ছে জায়গায় জায়গায় । তার চর্চায় এগিয়ে গেলো দিল্লির বাংলা সাহিত্য সম্প্রদায় ও দেহলিজের সঙ্গে খুব কাছ থেকে জড়িয়ে থাকা লেখক-গোষ্ঠী । প্রত্যেকজন লেখক কে ধন্যবাদ দেহলিজের সঙ্গে জুড়ে থাকার জন্য । দেহলিজের সহসম্পাদক মোনালি রায়, মৌমিতা মিত্র, ঝুমা চট্টোপাধ্যায় প্রমুখের বিশেষ প্রচেষ্টায় সংখ্যাটির মান বৃদ্ধি হয়েছে । সমস্ত পাঠক, লেখক ও সম্পাদকদের জানাই অভিনন্দন ও ভালোবাসা ।


বিশেষ ধন্যবাদ, দিল্লির নাট্যকার , চিত্রকর ও কবি শ্রী তড়িৎ মিত্র । তার আঁকা ছবি দিয়ে সাজানো হলো "ধর্মের সন্ত্রাস" । উপমহাদেশে বিভিন্ন স্থানে ধর্মের নামে আগুনে পোড়ানো হলো মানুষ, ঘরবাড়ি । তার প্রতিবাদে ঝলসে উঠলো রং ও তুলি । এই সমস্তই লেখক,চিত্রকর ও পাঠকদের জন্য আটকে রাখা হলো দেহলিজের পাতায় পাতায় । সংখ্যাটি ছোট/লঘু হওয়ায় সবার কাছে পৌঁছাতে পারিনি । আগামী সংখ্যায় পুনরায় এক সঙ্গে কাজ করতে পারবো বলে বিশ্বাস রাখি ।




চিত্রসমূহ

---

তড়িৎ মিত্র

निबंध

---

বিদ্যুৎ পাল

গদ্য

---

সৌরাংশু

অশোক দেব

ঝুমা চট্টোপাধায়

জয়ন্ত ঘোষাল

অমিত গোস্বামী

কবিতা

---

ঔরশীষ ঘোষ

পীযূষকান্তি বিশ্বাস

শৌভিক দত্ত

মোনালি রায়

আফ্রিদা মাসুমা

সমীর মজুমদার

শুভাশীষ ভাদুড়ী

তামিমৌ ত্রমি

শিবু মণ্ডল

অলোক বিশ্বাস

এই সংখ্যার সমস্ত লেখকদের লেখা পড়ার জন্য আপনি এইখানে ক্লিক করবেন ।







আপনাদের মতামত ও জুড়ে থাকা আমাদের পাথেয় । যে কোন মুহূর্তেই আমাদের সঙ্গে যোগাযোগ করা যায় । ফেসবুকে 'দেহলিজ' এর গ্রুপ করা হয়েছে । যারা হোয়াটস এপে যুক্ত হতে চান , পত্রিকায় লিঙ্ক দেওয়া আছে ।

মতামতের প্রতীক্ষায় রইলাম আমরা । ধন্যবাদ ।